আমাদের বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্টে কেন অংশগ্রহণ করবেন

By | 19/10/2020

ফেসবুকে মডেল টেস্ট দেবার অনেক গ্রুপ হয়ত আছে এবং বাজারে রেডিমেড মডেল টেস্টের গাইডও পাওয়া যায় কিন্তু আপনি এই গ্রুপে কেন টাকা খরচ করে মডেল টেস্ট দিবেন এই প্রশ্ন মনে আসতেই পারে। তাহলে উত্তর শুনুন।

যেহেতু আপনার কাছ থেকে অর্থ নেওয়া হবে তাই আমার/আমাদের কাছ থেকে অনেক দায়িত্বশীল সার্ভিস পাবেন। এই গ্রুপ আপনার কাছে দায়বদ্ধ। With due respect একটা কথা বলতে চাই, আপনি যাদের কাছে মডেল টেস্ট দিচ্ছেন তারা কয়বার বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় পাস করেছেন সেটা ভেবে দেখেছেন কি? অবশ্যই তারা মেধাবী, পরিশ্রমী কিন্তু অভিজ্ঞতা বলে একটা ব্যাপার আছে সেটা আপনি কোনভাবেই অবহেলা, অবজ্ঞা করতে পারেন না। কালই হয়ত তারা পাস করে ফেলবেন কিন্তু তবুও বলব experience matters। কেন ঝুঁকি নিচ্ছেন? মনে রাখবেন একবার পরীক্ষায় অকৃতকার্য হলে আবার ঘুরে দাঁড়াতে আপনাকে অনেক প্রতিকূলতা অতিক্রম করতে হবে। প্রায় এক বছর অপেক্ষা করতে হবে। তাই সর্বোচ্চ চেষ্টা করুন, দমবন্ধ চেষ্টা করুন প্রথম বারেই। সব রসদ এখনই ব্যবহার করুন। সময় গেলে সাধন হবে না বন্ধু। বিসিএস স্প্রিন্ট নয়, এটা ম্যারাথন। এই ম্যারাথনের পথ অনেক বন্ধুর। এই বন্ধুর পথ মসৃণভাবে চলতে হলে অনেক সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষা করতে হবে।

আমি ৩৭, ৩৮, ৪০ অর্থাৎ ৩ বার বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় পাস করেছি তাই আমি জানি কীভাবে গাইডলাইন দিতে হবে, কীভাবে প্রশ্ন করতে হবে, কী পড়তে হবে আর সর্বোপরি কী বাদ দিতে হবে। আমার সাথে যারা পরামর্শদাতা হিসেবে আছেন তারাও প্রত্যেকেই জাঁদরেল ব্যক্তি।

আপনি অন্যত্র মডেল টেস্ট দিয়ে হয়ত ৯০% নম্বর পেয়ে আত্মতুষ্টিতে ভুগছেন, ভাবছেন আসল পরীক্ষার দিনও এরকমই হবে। আপনি সফল হন এটা অবশ্যই চাই কিন্তু বাস্তব বড় কঠিন। আসল পরীক্ষার দিন এক দিনে ১০টি বিষয়ের উপর আপনার মুন্সিয়ানা প্রমাণ করতে হবে এবং আপনাকে লাখ লাখ পরীক্ষার্থীর চেয়ে এগিয়ে থাকতে হবে। আবার এই লাখ লাখ পরীক্ষার্থীর মধ্যে ইতোমধ্যে হাজার হাজার ক্যাডার হয়ে বসে আছেন এবং আপনার সাথে যুদ্ধে নেমেছেন। এভাবে কি ভেবে দেখেছেন? একলা দৌড় দিলে আপনি সব সময় প্রথম হবেন যত ধীরে বা দ্রুত দৌড় দিন না কেন। আপনার প্রকৃত দৌড়ানোর ক্ষমতা তখনি বুঝতে পারবেন যখন আপনি অভিজ্ঞ, প্রতিভাবানদের সাথে প্রতিযোগিতায় নামবেন। তার মানে এই নয় যে আপনি এখানে মডেল টেস্ট না দিলে ফেল করবেন। আপনার চূড়ান্ত সফলতাই আমাদের মনস্কামনা। আপনি এই গ্রুপে সুন্দর একটা গাইডলাইন পাবেন যেটা অন্যত্র বিনামূল্যে পাওয়া আশা করা কতটা ফলপ্রসু সেটা আপনি নিজেই বুঝতে পারবেন–সময়ই আপনাকে সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিবে। আর প্রিলিমিনারি পাস মানেই চাকরির নিশ্চয়তা নয় তাই আপনার রিটেন এবং ভাইভা পরীক্ষায় কাজে লাগে এমন টিপস নিয়মিত শেয়ার করা হবে এবং বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্টের প্রশ্ন সেটা মাথায় রেখেই করা হবে। এই গ্রুপের প্রশ্ন দেখলেই তা বুঝতে পারবেন আশা করি। পরীক্ষা শেষে উত্তর নিয়ে ব্যাপকভাবে বিচার-বিশ্লেষণ করা হবে। মনগড়া উত্তর দিয়ে নম্বরপত্র বানানো হবে না। যারা ভাল করবেন তাদের জন্য বিশেষ ছাড় তো আছেই! BCS Hacks গ্রুপের উপর ভরসা রাখুন। আমরা সবাই অচিরেই সফল হব ইনশাল্লাহ।

If you want to shine like a sun, first burn like a sun. (A.P.J. Abdul Kalam)

শেয়ার করুন বন্ধুর সাথে

Leave a Reply

Your email address will not be published.